২২ জুলাই, ২০১২

Linux Deepin : আকর্ষনীয় একটি লিনাক্স ডিস্ট্রো [রিভিউ]

আপনি যদি এই ব্লগের নতুন পাঠক হন আর পরবর্তী সকল নতুন পোস্ট দ্রুত পেতে চান
তাহলে সাবস্ক্রাইব করুন RSS Feed !
প্রিয় পাঠক, আবারো নিয়ে আসলাম একটি  লিনাক্স ডিস্ট্রোর রিভিউ।
এই ডিস্ট্রোটি নতুন হলেও ইতমধ্যেই লিনাক্স প্রেমীদের নজর কেড়েছে।ভাবছেন কোন ডিস্ট্রোর কথা বলছি? শিরোনামে খেয়াল করুন, হাঁ, আমি আজ যে ডিস্ট্রো সম্পর্কে রিভিউ লিখতে বসেছি তার নাম Linux Deepin। চীনভিত্তিক এই ডিস্ট্রোটির জন্ম একদল বিশ্ববিদ্যালয় পড়ুয়া ডেভেলপারের হাতে, এটির পূর্বনাম Hiweed GNU/Linux। মূলত চীনের বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ব্যবহারের লক্ষ্য নিয়ে এটি ডেভেলপ করা হলেও বর্তমানে এটি চীনের বাইরের ব্যবহারকারীদের কাছেও জনপ্রিয়তা পাচ্ছে। সেই কারনেই শুরুতে ম্যান্ডারিন (চাইনিজ) ভাষার এই ডিস্ট্রোটি বর্তমানে আলাদা ইংরেজি ভাষার সংস্করণেও পাওয়া যাচ্ছে। দুটি ভিন্ন ভাষায় ISO আকারে এটি বিনামূল্যে ডাউনলোড করা যায়। স্বভাবতই আমি ইংরেজি সংস্করণটি ব্যবহার করছি এবং সেটি থেকেই লিখছি।




গত ১৭ই জুলাই মুক্তি পেয়েছে এই ডিস্ট্রোটির নতুন সংস্করণ ১২.০৬, যেটি উবুন্টু প্রিসাইজ প্যাঙ্গোলিন (১২.০৪) এর উপর ভিত্তি করে তৈরি। অর্থাৎ এই Linux Deepin ডিস্ট্রোটি একটি উবুন্টু ফর্ক।

 আমি মূলত এই ডিস্ট্রোটি সম্পর্কে জানতে পারি উবুন্টু 12.04 রিলিজের আগেই, লিনাক্স বিষয়ক খ্যাতনামা ব্লগ Webupd8 এ এটি সম্পর্কে রিভিউ পড়েছিলাম, তবে ঐ সময় উবুন্টু ব্যবহারকারী হওয়ায় এটি টেস্ট করায় তেমন আগ্রহ বোধ করিনি। সর্বশেষ গত ২০শে জুলাই এক পরিচিত ছোটভাই (সদ্য লিনাক্সে আগ্রহী) খোঁজ করছিলো সহজ এবং সুন্দর একটি লিনাক্স ডিস্ট্রো। গতানুগতিক উবুন্টু/মিন্টের বদলে নতুন কিছু সাজেস্ট করার চিন্তাটা তখনই আমার মাথায় আসে, ফলে নেটে এই সম্পর্কে খোঁজখবর নিচ্ছিলাম। এমন সময়েই টুইটারে আমার আরেক ছোটভাই (নির্ঝর, রুবি ডেভেলপার) আমাকে এই ডিস্ট্রোটির কথা মনে করিয়ে দেয়। কিছুক্ষণ ঘাঁটাঘাটি করে এরপর এটি নামিয়ে ফেলি এবং শুরুতে নিজে টেস্ট করে দেখার চিন্তা করি। তখন আমার ল্যাপিতে উবুন্টু 12.04 ইন্সটলড ছিলো, লাইভ মোডে চালিয়ে এই নতুন ডিস্ট্রোটি ভালো লেগে গেলো। সাথে সাথে ল্যাপিতে থাকা উবুন্টু রিমুভ করে এটি ইন্সটল করে ফেলি (উইন্ডোজে এইটের পাশাপাশি)। গত দু'দিন যাবত ব্যবহার করার পর এটি নিয়ে রিভিউ লিখার সিদ্ধান্ত নিই, ফলে আজকের এই লিখার অবতারণা।

শুরুতেই বলেছি Linux Deepin 12.06 ভার্শনটি প্রিসাইজ প্যাঙ্গোলিন ভিত্তিক, তাই প্রিসাইজের অনেক ফিচারই এতে বিদ্যমান। ইতিমধ্যেই নিশ্চয় আপনারা জানেন উবুন্টু 12.04 এর ফিচারগুলো সম্পর্কে, তাই আমি সেগুলো নিয়ে আলোচনায় যাচ্ছিনা। আমি এখানে তুলে ধরছি উবুন্টুর চেয়ে আলাদা কি কি ফিচার রয়েছে এই ডিস্ট্রোটিতেঃ
 

  • ইউনিটির বদলে ডেস্কটপ এনভায়রনমেন্ট হিসাবে রয়েছে নোম-শেল (কাস্টমাইজড)।
  • ডিফল্ট মিডিয়া প্লেয়ার হিসাবে আছে Deepin Media Player।
  • ডিফল্ট মিউজিক প্লেয়ার হিসাবে আছে Deepin Music Player।
  • উবুন্টুর সফটওয়্যার সেন্টারের বিকল্প হিসাবে রয়েছে DSC (Deepin Software Center)।
  • ইন্টারনেট এপ্লিকেশনে রয়েছে iptux নামক একটি আইপি কমিউনিকেশন টুল।
  • এডোব ফ্ল্যাশ, Mplayer2 ইত্যাদি বিল্ট-ইন দেওয়া আছে।
  • উবুন্টুর মূল সংস্করন থেকে কিছু প্যাকেজ বাদ দেওয়া হয়েছে, ফলে ডিস্ট্রোটির সাইজ কমিয়ে আনা হয়েছে, মূল উবুন্টু যেখানে 701 MB, সেখানে এটি মাত্র 647 MB।
  • মূল উবুন্টুর চেয়ে গ্রাব২ তে বেশকিছু পরিবর্তন রাখা হয়েছে।
  • উবুন্টুতে স্প্ল্যাশ স্ক্রিণ না থাকলেও এটিতে সুন্দর একটি স্প্ল্যাশ স্ক্রিণ দেওয়া হয়েছে।
  • নতুন GTK থিম এবং আইকন থিম।
  •  WUBI এর একটি বিশেষ সংস্করণ যাতে এটি উইন্ডোজের ভিতরে সহজেই ইন্সটল দেওয়া যায়।
এসব ছাড়াও অন্যান্য মাইনর/মেজর বাগ ফিক্স ও ফিচার তো রয়েছেই।


এই ডিস্ট্রোটি ব্যবহার করতে গিয়ে আমাকে যেসব বিষয় আকর্ষন করেছে বা ভালো লেগেছে সেগুলোর মধ্যে রয়েছে-

কাস্টমাইজড নোম-শেল, যেটি গতানুগতিক নোম-শেলের চেয়ে ভিন্ন। যেমন- এখানে ড্যাশ বাদ দেওয়া হয়েছে, তার বদলে নিয়ে যাওয়া হয়েছে ওয়ার্কস্পেস। Deepin Panel নামে একটি এক্সটেনশন রয়েছে যেটি অনেকটা কেডিই প্যানেলের মত দেখতে, এটিকে উপরে ও নিচে প্লেস করা যায়। এছাড়া তিনটি নতুন এক্সটেনশন যুক্ত হয়েছে- Hide Message Tray, Kimpanel আর Panel settings। এটি নোম-শেলের ডিফল্ট নোটিফিকেশন সিস্টেমের বদলে উবুন্টুর নোটিফিকেশন সিস্টেম ইউজ করে। ব্যক্তিগতভাবে নোম শেলের ভক্ত হওয়ায় এই ডিস্ট্রোটির কাস্টমাইজড নোম-শেল আমাকে অনেকটাই আকর্ষণ করেছে।

এরপরেই যেটি আসবে সেটি হলো Deepin UI, GTK/Qt এর বিকল্প হিসাবে এটিকে বলা হচ্ছে, যদিও এটি দিয়ে ডেভেলপ করা এপ্লিকেশনগুলো কেবল Linux Deepin এ সীমাবদ্ধ, তবুও এটি যথেষ্ট সুন্দর। এটি দিয়ে ডেভেলপকৃত এপ্লিকেশন DSC, Deepin Music Player, Deepin Video Player এগুলো যথেষ্ট আকর্ষণীয়। গতানুগতিক GTK/Qt এপ্লিকেশন দেখে অভ্যস্ত ব্যবহারকারীরা এগুলো ট্রাই করে দেখলেই পার্থক্যটা সহজেই চোখে পড়বে। উল্লেখ্য, এর মধ্যে কিছু এপ্লিকেশন এখন অন্যান্য লিনাক্স ডিস্ট্রোতেও (যেমন- উবুন্টু, মিন্ট) ইন্সটল করা যাবে।


Linux Deepin Desktop
Linux Deepin Desktop


এছাড়াও সিস্টেমের রেসপন্স এবং পারফরমেন্স যথেষ্ট উন্নত, মেজর/মাইনর বাগফিক্স সহ রিলিজ দেওয়ায় প্রিসাইজে শুরুর দিকে যে বাগগুলো ছিলো সেগুলো এখানে নেই।  যথারীতি আউট-অব-দ্য-বক্স ডিভাইস সাপোর্ট তো রয়েছেই। বাংলালায়ন ইউএসবি মডেমে কার্নেল প্যানিক সংক্রান্ত যে সমস্যাটি আমাকে প্রিসাইজে বেশ ভুগিয়েছে সেটা এখানে নেই দেখে বেশ খুশি হয়েছি। আর এটি যেহেতু উবুন্টু বেজড তাই উবুন্টু অফিসিয়াল রিপো, গেটডেব রিপো সহ থার্ডপার্টি পিপিএগুলো এটিতেও সমান কার্যকর। ফলে প্রয়োজনীয় সফটওয়্যার ইন্সটল নিয়ে ঝামেলায় পড়তে হবেনা বললেই চলে। এর বাইরে বিশেষভাবে এটির জন্য ডিজাইনকৃত কিছু প্যাকেজ রয়েছে রিপোতে, যেগুলো উবুন্টুর রিপোতে নেই।
সবমিলিয়ে উবুন্টু বেজড নতুন ডিস্ট্রো হিসাবে Linux Deepin প্রশংসার দাবি রাখে বলে আমার বিশ্বাস।


তবে এটি ব্যবহার করতে গিয়ে কিছু সমস্যাতেও পড়তে হয়েছে বৈকি! এরমধ্যে প্রথমেই আসবে বাংলালায়ন মডেমের জন্য গ্রাফিক্যাল ইন্সটলার, শুরুতেই বলেছি এটিতে উবুন্টুর বেশকিছু প্যাকেজ নেই, ফলে Qt4 লাইব্রেরীগুলো না থাকায় বাংলালায়নের গ্রাফিক্যাল সফটওয়্যারটি চালু করতে পারিনি। পরে টার্মিনাল থেকে ম্যানুয়ালি মডেমটি কানেকশান দিয়ে প্রয়োজনীয় Qt4 লাইব্রেরিগুলো নামিয়ে নেওয়ার পর সফটওয়্যারটি চালু হয়েছে। অর্থাৎ লুবুন্টু বা এধরনের ডিস্ট্রোগুলোতে (যেগুলো বাই-ডিফল্ট Qt4 লাইব্রেরি থাকেনা) যে সমস্যাটি হয়ে থাকে ঠিক সেটা এটির জন্যও প্রযোজ্য।

এছাড়া, এটিতে আইবাস ভার্শন 1.4.0 দেওয়া ছিলো, যেটি ibus-avro (সারিম খান দ্বারা ডেভেলপকৃত) এর সাথে কম্প্যাটিবল নয়, যেটির জন্য নূন্যতম >= 1.4.1 দরকার। ফলে ibus-avro ইন্সটল দিলেও বাংলা টাইপ করতে সমস্যা হচ্ছিলো (বাংলা ও ইংরেজি একসাথে দুটাই টাইপে চলে আসতো)। পরবর্তীতে মূল প্রিসাইজ রিপো থেকে ম্যানুয়ালী আইবাস ভার্শন 1.4.1 ইন্সটল দেওয়ার পর সমস্যাটি সমাধান হয়েছে।


পরিশেষে বলতে চাই, যারা উবুন্টু বা লিনাক্স মিন্টের বাইরে উবুন্টুর মতই সহজ কিন্তু সুন্দর কোন ডিস্ট্রো ব্যবহার করতে চান তারা Linux Deepin ট্রাই করে দেখতে পারেন। নতুন ডিস্ট্রো হলেও আশাকরি হতাশ হবেননা।


আজ তাহলে এখানেই শেষ করছি। শীঘ্রই নতুন কোন লিখা নিয়ে আপনাদের সামনে হাজির হওয়ার আশা রাখছি। ততদিন পর্যন্ত সবাই সুস্থ থাকুন, হ্যাপি লিনাক্সিং!



Linux Deepin Homepage

Linux Deepin 32-bit Download (English)
Linux Deepin 64-bit Download (English)


0 মন্তব্য:

মন্তব্যে ইমোটিকন ব্যবহারের জন্য ইমোটিকনের পাশের কোডটি আপনার কি-বোর্ডের সাহায্যে টাইপ করুনঃ
:)) ;)) ;;) :D ;) :p :(( :) :( :X =(( :-o :-/ :-* :| 8-} :)] ~x( :-t b-( :-L x( =))

একটি মন্তব্য পোস্ট করুন