২৯ ফেব্রুয়ারী, ২০১২

১লা মার্চ ভারতীয় পণ্য বর্জন দিবস পালন করুন

আপনি যদি এই ব্লগের নতুন পাঠক হন আর পরবর্তী সকল নতুন পোস্ট দ্রুত পেতে চান
তাহলে সাবস্ক্রাইব করুন RSS Feed !
প্রিয় পাঠকবৃন্দ,
আপনারা সকলেই নিশ্চয় অবগত আছেন যে, বিএসএফ কর্তৃক সীমান্তে নিরীহ বাংলাদেশিদের হত্যা এবং নির্যাতনের প্রতিবাদে বাংলা ব্লগগুলোর অনলাইন এক্টিভিস্টদের ডাকে আগামীকাল ১লা মার্চ দেশব্যাপী ভারতীয় পণ্য/সেবা বর্জন দিবস পালন করার কর্মসূচী আহবান করা হয়েছে।



এদিন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী কর্তৃক নির্যাতন ও হত্যার প্রতীকি প্রতিবাদ হিসাবে সকল প্রকার ভারতীয় পণ্য, সেবা ও বিনোদন মাধ্যম বর্জন করুন এবং আপনার পরিবার-সমাজ-বন্ধুমহলের সবাইকে বর্জন করতে উৎসাহিত করুন। পাশাপাশি ফেসবুক-গুগল প্লাস-টুইটার সহ সকল সামাজিক যোগাযোগের মাধ্যম মারফত এই কর্মসূচী পালনের কথা সবখানে ছড়িয়ে দিন। নিজের ব্লগ, ফোরাম ও ওয়েবসাইটে এই কর্মসূচী পালনের বিষয়ে লিখুন।



এই কর্মসূচী পালনের প্রধান কয়েকটি উদ্দেশ্য নিম্নরুপঃ


১. সীমান্তে ভারতীয় বাহিনী কর্তৃক নিরীহ বাংলাদেশিদের হত্যা ও নির্যাতনের প্রতিবাদ জানানো।

২. বাংলাদেশে গড়ে ওঠা ভারতীয় পণ্যের বিশাল বাজার সত্ত্বেও ভারত কর্তৃক আমাদের প্রতি একচক্ষু নীতি গ্রহণ এবং নানাভাবে বাংলাদেশকে শোষণ করার বিরুদ্ধে সচেতনতা তৈরি করা।

৩. 'বন্ধুত্ব চাই, প্রভুত্ব নই' এই নীতির ভিত্তিতে ভারতের কাছ থেকে বন্ধুত্বসুলভ সম-অধিকার আদায় এবং ভারতকে প্রতিবেশীসুলভ আচরণে বাধ্য করা।

৪. ভারতীয় বাণিজ্যিক স্বার্থে অন্তত একদিনের জন্য হলেও দাগ কাটার মাধ্যমে আমাদের সুস্পষ্ট দাবিগুলো ভারতীয় কর্তৃপক্ষের নিকট পৌঁছে দেওয়া এবং এ সম্পর্কে ভারতীয় জনগণ এবং মিডিয়াকে জানানো।

৫. কোন জাতি-ধর্ম-বর্ণ ও ব্যক্তিবিশেষের প্রতি বিদ্বেষবশত নয় বরং দাবি আদায়ের স্বার্থে প্রতীকি প্রতিবাদ হিসাবে একটি কর্মসূচী পালন।

৬. শুধু একটি দিন নয়, বরং ভবিষ্যতে এধরনের কর্মসূচি নিয়মিত পালন করার প্রথম ধাপ হিসাবে একটি বিশেষ দিনকে বেছে নেওয়া ও ব্যক্তিগত ও সামাজিকভাবে ভারতীয় পণ্য/সেবা বর্জনের মাধ্যমে প্রতিবাদ জানানো।


এধরনের কর্মসূচী পালনের মাধ্যমে হয়তো খুব বেশি মানুষের কাছে আমাদের দাবি পৌঁছাতে পারবেনা কিন্তু কিছু মানুষকেও যদি সচেতন করতে পারি তাহলে সেটাই আমাদের সফলতা হিসাবে ধরে নিবো।
নিজ নিজ অবস্থান থেকে যত বেশি সম্ভব মানুষকে সচেতন করে তোলা এবং এই কর্মসূচী পালনে উৎসাহিত করে ভারতীয় নির্যাতনের প্রতিবাদ জানানো আমাদের দায়িত্ব।


তাই আসুন আগামীকাল ১লা মার্চ সকল প্রকার ভারতীয় পণ্য, সেবা ও বিনোদন মাধ্যম বর্জন করার মাধ্যমে এই প্রতীকি কর্মসূচি পালন করি এবং ভারত কর্তৃক শোষণ-নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলি।


ধন্যবাদ।


--- মুক্ত অভি (একজন সচেতন ব্লগার)

0 মন্তব্য:

মন্তব্যে ইমোটিকন ব্যবহারের জন্য ইমোটিকনের পাশের কোডটি আপনার কি-বোর্ডের সাহায্যে টাইপ করুনঃ
:)) ;)) ;;) :D ;) :p :(( :) :( :X =(( :-o :-/ :-* :| 8-} :)] ~x( :-t b-( :-L x( =))

একটি মন্তব্য পোস্ট করুন