২১ ডিসেম্বর, ২০১১

উবুন্টু/ডেবিয়ান লিনাক্সে ইন্সটল করুন ওরাকল জাভা ভার্সন ৭

আপনি যদি এই ব্লগের নতুন পাঠক হন আর পরবর্তী সকল নতুন পোস্ট দ্রুত পেতে চান
তাহলে সাবস্ক্রাইব করুন RSS Feed !
জাভা একটি শক্তিশালী ক্রস প্লাটফর্ম অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। সফটওয়্যার ডেভেলপ, ওয়েবসাইট থেকে শুরু করে আধুনিক কম্পিউটিংয়ের বিভিন্ন ক্ষেত্রে এর প্রয়োগ লক্ষ্যনীয়। ওরাকল কর্পোরেশন কর্তৃক রিলিজকৃত JDK (Java Development Kit) হচ্ছে জাভা ডেভেলপারদের জন্য অবশ্য প্রয়োজনীয় একটু টুল। এর পাশাপাশি রয়েছে JRE (Java Runtime Environmet) যেটি ওয়েবব্রাউজার সমূহের জন্য জাভা প্লাগইন হিসাবে কাজ করে।



সম্প্রতি রিলিজ হয়েছে ওরাকল জাভার নতুন ভার্সন ৭ যেটিতে পূর্বের ভার্সনের চেয়ে আরো বেশি ফিচার যুক্ত করা হয়েছে, যার মধ্যে রয়েছে- নতুন প্রটোকল (যেমন- SCTP) সাপোর্ট, নতুন I/O লাইব্রেরি সাপোর্ট, JVM এ যুক্ত হয়েছে নতুন ডাইনামিক ল্যাঙ্গুয়েজ সাপোর্ট, স্ট্রিং সুইচিং ইত্যাদি। ইতিমধ্যেই উইন্ডোজ, লিনাক্স সহ সকল প্লাটগফর্মের জন্য এই নতুন ভার্সনটা পাওয়া যাচ্ছে।

আমার আজকের পোস্টে আমি আলোচনা করবো কিভাবে আপনি উবুন্টু/ডেবিয়ান লিনাক্সে (ফেডোরা/ওপেনসুয্যের জন্য বাইনারি [rpm] রয়েছে, ফলে তাদের জন্য এটি প্রযোজ্য নয়) ওরাকল জাভার (JDK ও JRE) নতুন এই ভার্সনটি ইন্সটল করবেন।



আপনারা হয়তো খেয়াল করবেন যে, এর পূর্বের জাভা ভার্সনগুলো উবুন্টু পার্টনার রিপো থেকে সহজেই ইন্সটল করা যেতো, কিন্তু নতুন এই ভার্সনটি আপনি আর পার্টনার রিপোতে পাবেন না!

কারন ওরাকল কর্পোরেশনের এক সাম্প্রতিক সিদ্ধান্ত অনুযায়ী এরা অপারেটিং সিস্টেম ভিত্তিক JDL (Java Distributor license) প্রত্যাহার করে নিয়েছে। ফলে নতুন এই জাভা ভার্সনটি উবুন্টু/ডেবিয়ান রিপোতে আর সহজলভ্য নয় (রিপোতে এখনো পুরাতন ওরাকল জাভা ৬ ভার্সনটি রয়েছে)।

যদিও রিপোতে মুক্তসোর্স ভিত্তিক OpenJDK (ভার্সন ৭) রয়েছে, কিন্তু এখনো বেশিরভাগ জাভা ডেভেলপার নানা কারনে ওরাকল জাভা সংস্করনটিকেই বেশি পছন্দ করে থাকেন। এই পোস্টটি মূলত তাদের উদ্দেশ্যেই আমি লিখছি। তাহলে আসুন দেখি কিভাবে ধাপে ধাপে ইন্সটল করবেন ওরাকল জাভার এই নতুন ভার্সনটিঃ



জাভা ইন্সটলেশন

# প্রথমেই আপনার লিনাক্স প্লাটফর্মের (৩২/৬৪ বিট) জন্য ওরাকল জাভা (Java SE 7) ডাউনলোড করে নিন এখান থেকে। ইন্সটলেশন ফাইলটি আপনি আর্কাইভ হিসাবে (.tar.gz) পাবেন।


# ডাউনলোড শেষ হওয়ার পর আর্কাইভ ফাইলটি এক্সট্রাক্ট করুন, এতে একটি ফোল্ডার তৈরি হবে। ফোল্ডারটির নাম পরিবর্তন করে 'java-7-oracle' করে দিন।


# এবার আপনার সিস্টেমের /usr/lib/ লোকেশানে 'jvm' নামে একটি নতুন ফোল্ডার তৈরি করুন এবং ২ নং ধাপে তৈরি ফোল্ডারটি এই নতুন তৈরি করা ফোল্ডারে কপি করুন।


# এবার আপনার দরকার হবে একটি বিশেষ স্ক্রিপ্ট (কৃতজ্ঞতা- ব্রুস ইনগ্যালস ) যেটি আপনার সিস্টেমের জন্য জাভা ভার্সন নির্নয়ে সাহায্য করবে। এই স্ক্রিপ্টটি আপনি ডাউনলোড করুন  এখান  থেকে।


# ডাউনলোডের পর এই স্ক্রিপ্টটি আপনাকে এক্সিকিউটেবল করতে হবে নিচের কমান্ড দিয়ে-

sudo chmod  a+x update-java-0.5b


# এরপর স্ক্রিপ্টটি রান করান নিচের কমান্ডের সাহায্যে-

./update-java-0.5b


# সবকিছু ঠিকমত হলে আপনি আপনার সিস্টেমে ইন্সটলকৃত জাভা ভার্সনগুলোর একটি তালিকা দেখতে পাবেন, সেখান থেকে '/usr/lib/jvm/java-7-oracle' অপশনটি সিলেক্ট করে ওকে করুন।


# এরপর আপনার সিস্টেমে জাভার নতুন ভার্সনটি ইন্সটল সম্পন্ন হবে। ইন্সটলেশন ঠিকভাবে হয়েছে কি না এটি চেক করার জন্য কমান্ডলাইনে নিচের কমান্ডগুলো দিয়ে দেখতে পারেন-

java -version
javac -version


এতে আপনি দেখতে পাবেন ওরাকল জাভার ভার্সন ৭ ইন্সটল আছে।


ব্যস! কাজ শেষ, এবার আপনি যেকোন জাভা প্রোগ্রাম চালিয়ে অনায়াসে কাজ করতে পারবেন।




ওয়েব ব্রাউজার প্লাগ-ইন ইন্সটলেশন


মূল ইন্সটলেশন শেষ হওয়ার পরের ধাপে আপনার কাজ হলো JRE এর সাহায্যে ওয়েব ব্রাউজারের জন্য জাভা প্লাগ-ইন এনাবল করা। এতে আপনি ওয়েবের যেকোন জাভা এপ্লেট ব্রাউজারে দেখতে ও রান করাতে পারবেন। এই কাজটি বেশ সহজ। এজন্য আপনি যা করবেন তা হলোঃ


'/usr/lib/jvm/java-7-oracle/jre/lib/i386/' লোকেশান থেকে 'libnpjp2.so' নামক অবজেক্টটির একটি সিম্বলিক লিংক তৈরি করে সেটি  '/usr/lib/mozilla/plugins/' লোকেশানে পেস্ট করে দিন ।

এই কাজটি কমান্ডের সাহায্যেও করতে পারেন-

ln -s /usr/lib/jvm/java-7-oracle/jre/lib/i386/libnpjp2.so  /usr/lib/mozilla/plugins/



এবার আপনি ব্রাউজার রিস্টার্ট দিলেই দেখবেন জাভা প্লাগ-ইন কাজ করছে, এই পদ্ধতি ফায়ারফক্স, গুগল ক্রোম/ক্রোমিয়াম, অপেরা সহ সকল ব্রাউজারের জন্য প্রযোজ্য।

বিঃদ্রঃ যারা ৬৪-বিট ভার্সন ব্যবহার করছেন তারা i386 এর স্থলে amd64 ব্যবহার করুন।





আজ তাহলেই এখানেই শেষ করছি, অচিরেই আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে...ততদিন পর্যন্ত সবাই সুস্থ থাকুন।

0 মন্তব্য:

মন্তব্যে ইমোটিকন ব্যবহারের জন্য ইমোটিকনের পাশের কোডটি আপনার কি-বোর্ডের সাহায্যে টাইপ করুনঃ
:)) ;)) ;;) :D ;) :p :(( :) :( :X =(( :-o :-/ :-* :| 8-} :)] ~x( :-t b-( :-L x( =))

একটি মন্তব্য পোস্ট করুন