২ মে, ২০১১

রিভিউঃ উবুন্টু ১১.০৪ ন্যাটি নারহোয়্যাল

আপনি যদি এই ব্লগের নতুন পাঠক হন আর পরবর্তী সকল নতুন পোস্ট দ্রুত পেতে চান
তাহলে সাবস্ক্রাইব করুন RSS Feed !
গত ২৮শে এপ্রিল রিলিজ হয়েছে বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রো উবুন্টুর ২০১১ সালের প্রথম ভার্সন ১১.০৪, যেটি উবুন্টুর ১৪ তম ভার্সন। ইতিমধ্যে অনেকেই নিশ্চয় এটি ব্যবহার করেও ফেলেছেন, গত প্রায় এক বছরের বেশি সময় যাবত উবুন্টু ১০.০৪ ব্যবহারের পর আমিও এটি ইন্সটল দিয়েছি সদ্য কেনা ল্যাপিতে। এটি ব্যবহারের পর এটির যেসব দিক আমার ভালো লেগেছে আর যেসব দিক ভালো লাগেনি সেসব নিয়ে আলোচনার জন্যই আমার এই পোস্ট। একজন সাধারন উবুন্টু ইউজারের দৃষ্টিকোণ থেকে উবুন্টুর এই ভার্সনটি সম্পর্কে আমার রিভিউ সবার সাথে শেয়ার করাই এই পোস্টের উদ্দেশ্য।





প্রথমেই বলে নিচ্ছি উবুন্টুর এই ভার্সনে প্রধান কি কি পরিবর্তন/ফিচার এসেছে গত ভার্সন থেকে-


  • লিনাক্স কার্ণেল ভার্সন ২.৬.৩৮
  • গ্নোম ২.৩২ (ডিফল্ট ডেস্কটপ হিসাবে গ্নোমের পরিবর্তে ইউনিটি রয়েছে)
  • লিব্রে অফিস ভার্সন ৩.৩.২ (ওপেন অফিসের পরিবর্তে এটাই এখন ডিফল্ট অফিস স্যুট)
  • রিদমবক্সের পরিবর্তে ডিফল্ট মিউজিক প্লেয়ার হিসাবে বানশি রয়েছে
  • মজিলা ফায়ারফক্স ভার্সন ৪.০ (ডিফল্ট ব্রাউজার)
এর পাশাপাশি ক্যানোনিকালের সিদ্ধান্ত অনুযায়ী উবুন্টুর এই ভার্সন থেকে নেটবুকের জন্য আলাদা কোন ভার্সন রিলিজ দেওয়া হচ্ছেনা, যেহেতু মূল উবুন্টুতেই ইউনিটি দেওয়া হয়েছে। এছাড়া শিপ-ইট সার্ভিস বন্ধ করে দেওয়ায় আগের ভার্সনগুলোর মত এই ভার্সনটির ফ্রি সিডি অর্ডার দেওয়ার সুবিধাটিও এখন নেই সেটি নিশ্চয় ইতিমধ্যেই অনেকে জেনে গেছেন।

এবার আসি রিভিউ প্রসঙ্গে; উবুন্টুর এই ভার্সনটি ব্যবহার করতে গিয়ে যেসব বিষয় আমার ভালো লেগেছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-
  • গ্নোম-নেটওয়ার্ক-ম্যানেজারে ক্লোন ম্যাক এড্রেস ফিচার (spoofing), যেটি অবশ্য আগের ভার্সন থেকেই (উবুন্টু ১০.১০) দেওয়া হচ্ছে। এতে আমার মত যাদের আইপির সাথে ম্যাক এড্রেস বাইন্ডিং জনিত সমস্যা আছে তারা সহজেই স্পুফিং করে ব্রডব্যান্ড ইন্টারনেট কনফিগার করতে পারবেন।
  • লিব্রে অফিস, দীর্ঘদিন ওপেন অফিস ব্যবহারের পর নতুন একটি অফিস স্যুট ব্যবহার করে ভালো লাগছে, যদিও এটির সাথে ওপেন অফিসের খুব বেশি পার্থক্য এখনো পর্যন্ত আমার চোখে পড়েনি।
  • আগের ভার্সনের মত এই ভার্সনেও বেশকিছু ইউএসবি মডেম সরাসরি কনফিগারের সুবিধা, এতে আমার যেসকল বন্ধু এখনো বিভিন্ন মডেম সংক্রান্ত ঝামেলার কারনে লিনাক্সে আসতে পারছে না তাদের লিনাক্সে আনার বেশ কিছুটা সুবিধা হয়েছে।
  • মজিলা ফায়ারফক্স ৪, ফায়ারফক্সের নতুন এই ভার্সনটি লিনাক্সে বেশ ভালোই কাজ করছে, কিছু ক্ষেত্রে উইন্ডোজ ভার্সনের চেয়ে পারফরমেন্স ভালো পাচ্ছি।
  • বানশি, এটি একই সাথে মিউজিক ও ভিডিও প্লেয়ার হিসাবে কাজ করায় এটিকে সম্পূর্ণ মিডিয়া প্লেয়ার হিসাবে ইউজ করা যাচ্ছে (টোটেমের পাশাপাশি), বানশির ভার্সন ২.০ যথেষ্ট ভালো পারফরমেন্স দিচ্ছে।

এসবের পাশাপাশি সিস্টেমের টোটাল পারফরমেন্স নিয়ে আমি সন্তুষ্ট, তবে কিছু কিছু দিক আমার ভালো লাগেনি বা কিছু বিষয়ে আমি সমস্যার সম্মুখীন হচ্ছি, যেমন-
  • গ্নোম ৩.০ এর বদলে ইউনিটি দেওয়া, যদিও বলা হয়েছে গ্নোম ৩.০ এপ্রিলে রিলিজ হওয়ায় এটি ন্যাটিতে দেওয়া যায়নি, কিন্তু তবুও আমার ব্যক্তিগতভাবে ইউনিটি তেমন একটা ভালো লাগেনি। বিশেষত ডেস্কটপে রেস্ট্রিক্টেড ড্রাইভার ইন্সটল থাকার পর ও ইউনিটি না আসা জনিত একটি সমস্যা রয়েই গেছে (যেটির কারন এখনো বুঝে উঠতে পারি নাই)।
  • ল্যাপির ওয়াই-ফাই সার্ভিস হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার একটি সমস্যা কিছুদিন ধরেই হচ্ছিলো, পিসি রিবুট করার পর এটি ঠিক হতো। তবে আজ কিছু আপডেট করার পর থেকে এখনো পর্যন্ত সমস্যাটি হচ্ছেনা।
  • ডিফল্ট চ্যাট ক্লায়েন্ট হিসাবে এমপ্যাথি দেওয়ার যে ধারা শুরু হয়েছিল সেটি এখনো অব্যাহত আছে, প্রথম থেকেই এই বিষয়টি আমার ভালো লাগেনি এবং এখনো লাগেনি (রিপো থেকে পিজিন ইন্সটল করে নিয়েছি)।
  • ইউনিটি ডেস্কটপে কাজ করার সময় হঠাৎ করে ইউনিটি এপ্লিকেশন লাঞ্চার ক্রাশ করা ও পিসি স্লো হয়ে যাওয়ার একটি সমস্যা আমার চোখে পড়েছে, যেটি ক্লাসিক ডেস্কটপে হয় না। এটি আমার সিস্টেমজনিত সমস্যা নাকি ইউনিটির সমস্যা সেটি ঠিক নিশ্চিত নই, তবে এটিও একটি দিক যেটি আমাকে সমস্যায় ফেলছে।

 এর পাশাপাশি ছোটখাট কিছু সমস্যা বাদ দিলে উবুন্টুর এই ভার্সনটি যথেষ্ট ভালো হয়েছে বলেই আমার ধারনা। সবমিলিয়ে আমার রিভিউ পজেটিভ। আর যেসব সমস্যার কথা উল্লেখ করলাম সেগুলো যদি আপডেটের মাধ্যমে ঠিক হয়ে যায় তবে ভালোই লাগবে।


যারা এখনো উবুন্টুর এই ভার্সনটি ব্যবহার করে দেখেননি তারা ইচ্ছা করলে ট্রাই করে দেখতে পারেন, আশাকরি খুব বেশি হতাশ হবেন না (ইউনিটি বাদে)।
আজ তাহলে এখানেই শেষ করি, সময় করে উঠতে পারলে ভিন্ন কোন বিষয় নিয়ে বা উবুন্টু নিয়ে আবারো লিখতে পারি।


** উবুন্টুর এই নতুন ভার্সন সহ বেশকিছু জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রো সরাসরি ডাউনলোডের জন্য এখানে দেখুন।

2 মন্তব্য:

Tanbin Islam Siyam বলেছেন...

কম্পিজের সাথে ইউনিটির সাপে নেউলে সম্পর্ক। মেজাজটাই খারাপ হয়ে গেছে। ডেস্কটপ ওয়ালের জায়গায় ডেস্কটপ কিউব করতে চেয়েছিলাম। কিন্তু পুরো গুবলেট পাকিয়ে ফেলেছে। এখন ডেস্কটপই আসে না।
ভুলেও আর কম্পিজকনফিগ ইন্সটল করব না।

অভি বলেছেন...

এইজন্যই গ্নোম ৩ এ কম্পিজের বদলে মাটার ব্যবহার করা হয়েছে, ইউনিটি জিনিসটাই মূলত গোলমেলে, গ্নোম ৩ এর থিম ফলো করা হয়েছে অথচ ব্যবহার করা হয়েছে গ্নোম ২ এর লাইব্রেরী! গ্নোম ৩ এ মাটার ব্যবহারের কারনেই নাকি ক্যানোনিকাল ইউনিটি তৈরি করেছে গ্নোম ৩ এর বিকল্প হিসাবে :P

মন্তব্যে ইমোটিকন ব্যবহারের জন্য ইমোটিকনের পাশের কোডটি আপনার কি-বোর্ডের সাহায্যে টাইপ করুনঃ
:)) ;)) ;;) :D ;) :p :(( :) :( :X =(( :-o :-/ :-* :| 8-} :)] ~x( :-t b-( :-L x( =))

একটি মন্তব্য পোস্ট করুন