২৭ মে, ২০১১

রিভিউঃ এসে গেলো বহুল আলোচিত ফেডোরা ১৫

আপনি যদি এই ব্লগের নতুন পাঠক হন আর পরবর্তী সকল নতুন পোস্ট দ্রুত পেতে চান
তাহলে সাবস্ক্রাইব করুন RSS Feed !
 বহুল প্রতীক্ষিত রেডহ্যাটের অনুদানকৃত কমিউনিটিভিত্তিক জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রো ফেডোরার ১৫তম ভার্সন মুক্তি পেয়েছে গত ২৪শে মে। এই ভার্সনে বেশকিছু পরিবর্তন আনা হয়েছে যেগুলো ইতিমধ্যেই সকলের নজর কাড়তে সক্ষম হয়েছে। উবুন্টুর পাশাপাশি আমিও ইন্সটল করলাম ফেডোরার এই নতুন ভার্সনটি। প্রথমেই নজর কাড়া গ্নোম ৩ ইন্টারফেস দেখে ভালো লেগে গেলো। তাই এই নতুন ভার্সনটির বিভিন্ন ফিচার ও কি কি ভালো লেগেছে বা কি কি ভালো লাগেনি ইত্যাদি বিষয় সবার সাথে শেয়ার করার জন্য আমার এই পোস্ট। তাহলে আসুন শুরু করা যাক-



প্রথমেই আমরা দেখে নিবো কি কি নতুন ফিচার যুক্ত হয়েছে ফেডোরার এই ভার্সনেঃ


  • ফেডোরার এই ভার্সনে প্রথমবারের মত ব্যবহৃত হয়েছে বহুল আলোচিত গ্নোম ৩, এটিই ফেডোরা ১৫ এর ডিফল্ট ডেস্কটপ হিসাবে ব্যবহৃত হচ্ছে
  • অফিসস্যুট হিসাবে রয়েছে লিব্রে-অফিস ভার্সন ৩.৩.২ (স্থান সংকুলানের জন্য লাইভ সিডিতে এটি দেওয়া হয়নি)
  • ডিফল্ট ব্রাউজার হিসাবে রয়েছে মজিলা ফায়ারফক্স ৪.০.১
  • সিস্টেম ও সেশন ম্যানেজার হিসাবে systemd ব্যবহৃত হচ্ছে এই ভার্সন থেকে
  • এই ভার্সনে রয়েছে ডাইনামিক ফায়ারওয়াল সুবিধা
  • বিভিন্ন প্লাটফর্মের জন্য ভার্চুয়াল মেশিন/ইমেজ ইত্যাদি তৈরিতে রয়েছে boxgrinder
  • ভার্চুয়াল ডেস্কটপের সাথে যোগাযোগ আরো সহজ করার জন্য রয়েছে spice ইন্টিগ্রেশন
এসব সুবিধা ছাড়াও আরো বেশকিছু নতুন এপ্লিকেশন ও ফিচার যুক্ত হয়েছে ফেডোরার এই নতুন ভার্সনটিতে।


যেসব দিক ভালো লেগেছেঃ
  • ভালো লাগার কথা বলতে গেলে প্রথমেই আসবে গ্নোম ৩ এর কথা। কিছুদিন যাবত বিশ্বব্যাপী লিনাক্সপ্রেমীদের আলোচনার বিষয় গ্নোমের এই নতুন ভার্সনটি ফেডোরা ১৫ তে প্রথমবারের মত দেওয়া হয়েছে, নজর কাড়া ইন্টারফেস আর চমৎকার সুবিধার কারনে এটি আমার ভালো লেগেছে, যদিও গ্নোম ২ ইউজে অভ্যস্ত অনেক ইউজারের কাছেই প্রথমে কিছুটা খটমটে লাগতে পারে এটি, তবে ধীরে ধীরে সয়ে গেলে এটি সবার ভালো লাগবে বলেই আমার ধারনা।
  • যথারীতি ব্রাউজার হিসাবে আমার প্রিয় ফায়ারফক্সের ভার্সন ৪ রয়েছে, যেটির বিষয়ে আমার গত পোস্টেই বলেছি।
  • sysV ও LSB init script এর সাথে কম্প্যাটিবল systemd অসাধারন একটি জিনিস, এটি সিস্টেমের বিভিন্ন সার্ভিস আরো দ্রুত ও সহজে চালু/বন্ধ করা সহ বেশকিছু বিষয়ে যথেষ্ট উপযোগী বলে আমার মনে হয়েছে।
  • আগের ফেডোরা ভার্সনগুলোর অন্যতম প্রধান একটি সমস্যা ছিল এপ্লিকেশন ক্রাশ সংক্রান্ত, যেটি এই ভার্সনে অনেকটাই কমে এসেছে, অন্তত এখনো পর্যন্ত এমন কিছু চোখে পড়েনি। যথেষ্ট স্টেবল মনে হয়েছে এই ভার্সনটিকে।
  • ফেডোরাতে এটিআই ড্রাইভার নিয়ে অভিযোগ ছিল অনেকদিন ধরেই, এই ভার্সনে এই সমস্যা অনেকটাই দূর হয়েছে, ডিফল্ট 3D ড্রাইভার হিসাবে ব্যবহৃত gallium3D এটিআইয়ের সাথে ভালোভাবেই কাজ করছে। ঝকঝকে গ্রাফিক্স ও চমৎকার ভিডিও সাপোর্ট পাওয়া যাচ্ছে এটি দিয়ে।
  • ফেডোরার অফিসিয়াল রিপোতে অনেক নতুন প্যাকেজ যুক্ত হয়েছে (যেগুলো আগে উবুন্টুর রিপোতে থাকলেও ফেডোরাতে ছিলোনা), ফলে সমৃদ্ধ রিপো থেকে প্রয়োজনীয় প্যাকেজসমূহ ইন্সটল করে নেওয়া যাচ্ছে।
এগুলো ছাড়াও আরো কিছু বিষয় আমার ভালো লেগেছে, দীর্ঘদিন বিরতির পর ফেডোরাতে ফিরে এধরনের একটি রিলিজ আসলেই যে কাউকেই মুগ্ধ করবে। তবে কিছু সমস্যাও রয়েছে এই ভার্সনটিতে, যেগুলোর মধ্যে রয়েছে-


যেসব দিক ভালো লাগেনি:

  • লাইভ সিডিতে কোন অফিসস্যুট না দেওয়ায় অনেকেই ইন্সটলের পর পিসিতে থাকা অফিস ডকুমেন্টগুলো দেখতে বা এডিট করতে সমস্যায় পড়বেন, যদিও রিপো থেকে লিব্রে-অফিস ইন্সটল করে নেওয়া যায় তবুও এই বিষয়টি আমার ভালো লাগেনি।
  • সি কম্পাইলার সহ বেশকিছু কম্পাইলার ও লাইব্রেরী প্যাকেজ বাদ দেওয়া হয়েছে (যেগুলো সাধারনত একটি লিনাক্স ডিস্ট্রোতে থাকে), ফলে মূল ডিস্ট্রো ইন্সটলের পর এগুলো ইন্সটল করা অনেকের কাছেই বেশ ঝামেলা মনে হতে পারে।
  • অনেকেই অভিযোগ করছেন ল্যাপির ওয়াই-ফাই ড্রাইভার কাজ করছে না ফেডোরা ১৫তে, এর কারন বেশকিছু ড্রাইভার এতে বিল্ট-ইন দেওয়া হয় নাই যেটি সমস্যার উদ্রেক করছে। একই সমস্যা আমাকেও ফেস করতে হয়েছে, পরে সোর্স থেকে কম্পাইল করে ড্রাইভার ইন্সটলের পর ওয়াই-ফাই এক্টিভ হয়েছে।
  • গ্নোম ৩ এ অনেক সেটিংস সাধারনভাবে করা যায় না কন্ট্রোল প্যানেল থেকে, এটিও অনেক ইউজারকে সমস্যায় ফেলতে পারে, তবে gnome-tweak-tool নামক প্যাকেজ রিপো থেকে ইন্সটল করে এই সমস্যা দূর করা গেলেও তা এখনো আশানুরূপ নয়।
  • গ্নোম ৩ এ মেনু এডিটর বা এধরনের কিছু এখনো পাইনি, ফলে মেনু/প্যানেল ইত্যাদি কাস্টমাইজ করতে যথেষ্ট সমস্যায় পড়ছি।
  •  অনেক ইউজার অভিযোগ করছেন তাদের পিসিতে গ্নোম ৩ ভালো কাজ করছে না, সেক্ষেত্রে fallback করে কাজ করলেও এখনো অনেকেই গ্নোম ৩ এর সুবিধা থেকে বঞ্চিত থেকে যাচ্ছেন।

এছাড়াও ছোটখাট কিছু বাগ আর সমস্যা বাদ দিলে এই ভার্সন নিয়ে আমার রিভিউ পজিটিভ। যারা ফেডোরা ব্যবহার করতে ইচ্ছুক তারা ইচ্ছা করলে এটি ট্রাই করতে পারেন। আশাকরি ঠকবেন না। নতুন এই ভার্সনটি আপনার ভালো লাগবে বলেই আশা করছি।

পরিশেষে ফেডোরা ১৫ ও গ্নোম ৩ সংক্রান্ত কিছু দরকারী লিংক দিয়ে আমার পোস্ট শেষ করছি। আগামীতে ফেডোরা বিষয়ে আরো কিছু লিখার আশা রাখি।



ফেডোরা ১৫ তে মাল্টিমিডিয়া কোডেক/প্যাকেজ ইন্সটলেশন (সহজ স্ক্রিপ্ট)

 গ্নোম ৩ চিটশিট

ফেডোরা ১৫ ইন্সটলের পর করনীয় কিছু কাজের তালিকা



***ফেডোরার এই নতুন ভার্সন সহ বেশকিছু লিনাক্স ডিস্ট্রোর লেটেস্ট ভার্সন ডাউনলোড করুন এখান থেকে ***

2 মন্তব্য:

পাগলা দাশু বলেছেন...

আমি ইনস্টল করব আগামী রবিবারে
আপনার রিভিউ পড়ে ভালো লাগল :)

অভি বলেছেন...

@পাগলা দাশু ধন্যবাদ, দীর্ঘদিন উবুন্টু ব্যবহারের পর পাকাপাকিভাবে ফেডোরায় শিফট করার প্ল্যান আছে, উবুন্টু ১১.০৪ বিরক্তি ধরিয়ে দিয়েছে, সেই তুলনায় গ্নোম ৩ অনেক ভালো লেগেছে :)

মন্তব্যে ইমোটিকন ব্যবহারের জন্য ইমোটিকনের পাশের কোডটি আপনার কি-বোর্ডের সাহায্যে টাইপ করুনঃ
:)) ;)) ;;) :D ;) :p :(( :) :( :X =(( :-o :-/ :-* :| 8-} :)] ~x( :-t b-( :-L x( =))

একটি মন্তব্য পোস্ট করুন