২৩ ফেব্রুয়ারী, ২০১১

টিপস এন্ড ট্রিকসঃ সাজিয়ে তুলুন আপনার ব্লগ (১ম পর্ব)

আপনি যদি এই ব্লগের নতুন পাঠক হন আর পরবর্তী সকল নতুন পোস্ট দ্রুত পেতে চান
তাহলে সাবস্ক্রাইব করুন RSS Feed !
বর্তমানে অনলাইন জগতে তুমুল জনপ্রিয় একটি মাধ্যম হলো ব্লগিং। বিশ্বের অনেক ব্যক্তি জড়িত আছেন এই মাধ্যমটির সাথে। নিজের চিন্তা-চেতনা সবার সাথে শেয়ার করতে বা অন্যের ভাবনার খোরাক পেতে ব্লগিং একটি শক্তিশালী প্লাটফর্ম হিসাবে ব্যাপক জনপ্রিয়। এছাড়াও সংবাদ, তথ্যপ্রযুক্তি, অর্থনীতি, খেলাধুলা সহ এমন কোন বিষয় নেই যেটি নিয়ে ব্লগ গড়ে উঠেনি। প্রাতিষ্ঠানিক বা সার্বজনীন ব্লগের পাশাপাশি অনেকেই চালু করেন ব্যক্তিগত ব্লগ, যেটি একজন ব্যক্তির চিন্তা-চেতনা-জীবনাদর্শ ইত্যাদি নানাদিক ফুটিয়ে তুলতে সাহায্য করে।  ব্লগ তৈরি করার জন্য রয়েছে বেশকিছু প্লাটফর্ম। ব্লগিং প্লাটফর্ম হিসাবে জনপ্রিয় প্লাটফর্মগুলোর মধ্যে ওয়ার্ডপ্রেস, ব্লগার ইত্যাদি অন্যতম। অনেকে ব্লগিংয়ের জন্য বেছে নিচ্ছেন ওয়ার্ডপ্রেস, আবার অনেকে বেছে নেন ব্লগার। জনপ্রিয়তায় কোনটি এগিয়ে রয়েছে এটি সঠিকভাবে বলা মুশকিল। আমি আমার এই ধারাবাহিক পোস্টের মাধ্যমে মূলত: ব্লগার প্লাটফর্মে যারা ব্লগিং করেন তারা কিভাবে নিজেদের ব্লগে নতুন সুবিধা যোগ করে ব্লগটিকে মনের মত সাজিয়ে তুলতে পারেন সেই ব্যাপারেই আলোকপাত করার চেষ্টা করবো।
ব্লগার কি?
ব্লগার একটি জনপ্রিয় ব্লগিং প্লাটফর্ম যেখানে নিখরচায় ও সহজে আপনি ব্লগ তৈরি করতে পারবেন। এটি মূলত 'পিরা ল্যাব' নামক একটি প্রতিষ্ঠান কর্তৃক নির্মিত যেটিকে ২০০৩ সালে কিনে নেয় গুগল। বর্তমানে এটি গুগলের একটি সার্ভিস হিসাবে চালু রয়েছে। আপনার যদি গুগল একাউন্ট (জিমেইল) থাকে তাহলে আপনি ব্লগারে সাইন-ইন করে তৈরি করতে পারবেন নিজের একটি ব্লগ। একেবারে নবীন থেকে শুরু করে অভিজ্ঞ সবধরনের ব্লগারের জন্যই নানা সুবিধা সম্বলিত এই সেবাটি দেওয়া হয়েছে। এখানে সহজ কিছু বিল্ট-ইন টেমপ্লেট কাস্টমাইজ করে আপনি সাদামাটা ব্লগ থেকে শুরু করে থার্ডপার্টি টেমপ্লেট ব্যবহারের মাধ্যমে প্রফেশনাল লুকিং ব্লগ সবকিছুই করতে পারবেন। আপনার যদি ওয়েব ডেভেলপ/ডিজাইন সম্পর্কে কিছুটা ধারনা থাকে তাহলে বিল্ট-ইন ফিচারের পাশাপাশি আপনি এতে যোগ করতে পারবেন আরো অনেক ফিচার। এককথায় সকল শ্রেনীর ব্লগারের চাহিদার কথা মাথায় রেখেই এই প্লাটফর্মটি তৈরি করা হয়েছে।
তাহলে আসুন এবার জেনে নেওয়া যাক এধরনের কিছু টিপস এন্ড ট্রিকস যেগুলো ফলো করে আপনি ব্লগে যুক্ত করতে পারবেন চমক লাগানো নানা ফিচার যা আপনার ব্লগের পাঠক থেকে শুরু করে সবাইকে মুগ্ধ করবে।

ব্লগে ব্যবহার করুন SEO পোস্ট টাইটেল
ব্লগের অন্যতম প্রধান একটি দিক হলো ব্লগের পোস্ট টাইটেল বা শিরোনাম। গুগল যখন কোন ব্লগ/ওয়েবসাইটের কোন পোস্ট ইনডেক্সিং করে থাকে তখন মূলতঃ প্রথম ৮০টি ক্যারেক্টার চেক করে থাকে। ফলে আপনি যদি চান আপনার ব্লগের পোস্টগুলো গুগল সার্চিংয়ে খুঁজে পেতে সহজ হয় বা আপনার পোস্টগুলো গুগলে দ্রুত ইনডেক্সিং হোক তাহলে আপনাকে ব্লগারের ডিফল্ট পোস্ট টাইটেল ফরম্যাটে কিছুটা পরিবর্তন আনতে হবে। খেয়াল করলে দেখবেন- ব্রাউজারে প্রথমে আপনার ব্লগের নামটি দেখাচ্ছে এরপর দেখাচ্ছে আপনার পোস্টের শিরোনাম, আপনাকে এখন যা করতে হবে সেটি হল এদের অবস্থান পাল্টে দেওয়া বা ব্লগের নামটি পরে দেখিয়ে পোস্ট শিরোনাম আগে দেখানোর ব্যবস্থা করতে হবে। এতে করে গুগল ইনডেক্সিংয়ের সময় আপনার পোস্ট শিরোনাম অনুযায়ী দ্রুত কাজ করতে পারবে। এটি একধরনের SEO (search engine optimization) মেথড হিসাবে পরিচিত। এজন্য যা করবেন-

১. ব্লগারের Dashboard->Design->Edit html এ যান।
২. এবার Expand Widget Templates বক্সে টিক দিন।
৩. এরপর টেমপ্লেটের html কোডে খুঁজে বের করুন নিচের লাইনটি-

<title><data:blog.pagetitle/></title>

এবার লাইনটিকে রিপ্লেস করুন নিচের লাইনগুলো দ্বারা-

<!-- seo title -->
<b:if cond='data:blog.pageType == &quot;index&quot;'>
<title><data:blog.title/> : Blog title</title>
<meta content='Blog description' name='Description'/>
<meta content='kewords, separated, by, commas ' name='Keywords'/>
<b:else/>
<b:if cond='data:blog.pageType == &quot;archive&quot;'>
<title><data:blog.title/> : Blog Title the same as above</title>
<meta content='Blog description the same as above' name='Description'/>
<meta content='keywords, the, same, as, above ' name='Keywords'/>
<b:else/>
<b:if cond='data:blog.pageType == &quot;item&quot;'>
<title><data:blog.pageName/> ~ <data:blog.title/></title>
<meta expr:content='data:blog.pageName' name='Description'/>
<meta expr:content='data:blog.pageName + data:blog.title +data:blog.pageTitle' name='Keywords'/>
<b:else/><title><data:blog.pageTitle/></title></b:if>
</b:if>
</b:if>
<!-- /seo title -->


৪. এবার নিচের Save template বাটনে ক্লিক করে সেভ করুন পরিবর্তনটি আর যেকোন একটি পোস্ট পেইজ ওপেন করে দেখুন আপনার ব্লগের ডিফল্ট টাইটেল ফরম্যাটে পরিবর্তন এসে গেছে!



ব্লগ পোস্টে যুক্ত করুন কোড ট্যাগ
যারা ব্লগে লিনাক্স কমান্ড, এইচটিএমএল, জাভাস্ক্রিপ্ট বা এধরনের কমান্ড/কোড পোস্টে দিতে চান তারা সহজেই ব্লগে যুক্ত করতে পারেন কোড ট্যাগ সুবিধা। এতে সাধারন লিখার চেয়ে কোড আলাদা করে বুঝে নিতে পাঠকের পক্ষে সুবিধা হবে। সাধারনত এই সুবিধাটি ব্লগারে দেওয়া থাকেনা। ফলে আপনাকে টেমপ্লেটে কিছু পরিবর্তন করে এটি যোগ করতে হবে-

১. উপরের ১ ও ২ নং পদ্ধতির নিয়মে টেমপ্লেটের html কোড এডিটের অপশনটি খুলুন।
২. নিচের লাইনটি খুঁজে বের করুন-

]]></b:skin> 

৩. এবার উপরের লাইনটির ঠিক আগে নিচের লাইনটি যোগ করে দিন-

code {background:#EEEEEE; font-family: Trebuchet MS; display:block; border:1px solid #999999; padding:10px;}


৪. এবার টেমপ্লেট সেভ করুন। এবার কাজ শেষ! এখন থেকে কোন কমান্ড/কোড ব্যবহার করতে হলে এটি </code>...</code> এভাবে লিখলেই সেটি কোড ঘর (এই পোস্টটির কিছু কোড খেয়াল করুন) আকারে শো করবে। এখানে ... চিহ্নিত স্থানে আপনার কোড/কমান্ড লাইনগুলো যোগ করুন।


ব্লগে যুক্ত করুন আকর্ষনীয় টুইটার ব্যাজ/বাটন
অনেকেরই জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাইক্রোব্লগিং সাইট টুইটারে একাউন্ট আছে। নিজের ব্লগে যদি আপনি আপনার টুইটার একাউন্টের জন্য সুন্দর ব্যাজ বা বাটন বসাতে চান তাহলে আপনাকে যোগ করতে হবে একটি গ্যাজেট। এধরনের টুইটার ব্যাজ/বাটনের সাহায্যে আপনার ব্লগের পাঠক সরাসরি আপনার সাথে টুইটারে যোগাযোগ করতে পারবে বা আপনাকে টুইটারে ফলো করতে পারবে। এজন্য যা করতে হবে তা হলো-

১. ব্লগারের Dashboard->Design->Page element এ যান। দেখবেন সেখানে কিছু গ্যাজেট যোগ করার ব্লক আছে যেগুলোতে Add a Gadget চিহ্নিত আছে।
২. আপনি যেখানে আপনার ব্যাজ/বাটন বসাতে চান সেখানে উক্ত ব্লকে ক্লিক করুন, একটি তালিকা ওপেন হবে।
৩. তালিকা থেকে সিলেক্ট করুন- Basics->html/javascript.
৪. একটি পেজ ওপেন হবে, সেখানে Content চিহ্নিত ঘরে আপনার ব্যাজ/বাটনের জন্য কোড বসিয়ে সেটি সেভ করলেই যুক্ত হয়ে যাবে আপনার টুইটার ব্যাজ/বাটন।
এধরনের সুন্দর টুইটার ব্যাজ/বাটন ও এর কোড আপনি বেশকিছু সাইটে পাবেন, তারমধ্যে অন্যতম হলো-
Twitterbuttons
Twitterflash
Twitterfollowbutton
ইত্যাদি, এছাড়াও অনলাইনে খুঁজে পাবেন আরো অনেক সাইট যারা আকর্ষনীয় টুইটার বাটন/ব্যাজ দেয়।

আজ তবে এখানেই শেষ করছি, আগামী কিস্তিতে আরো কিছু টিপস এন্ড ট্রিকস আপনাদের সামনে উপস্থাপন করার আশা রাখি।

3 মন্তব্য:

Unknown বলেছেন...

খুবই দরকারী টিপস দিলেন অভি ভাই, আপনাকে ধন্যবাদ। অপেক্ষায় থাকলাম পরের পর্বের।

অভি বলেছেন...

@t@req
খুব শীঘ্রই পরের পর্বগুলোও আসছে ;;)

Unknown বলেছেন...

hi..... nice....post

মন্তব্যে ইমোটিকন ব্যবহারের জন্য ইমোটিকনের পাশের কোডটি আপনার কি-বোর্ডের সাহায্যে টাইপ করুনঃ
:)) ;)) ;;) :D ;) :p :(( :) :( :X =(( :-o :-/ :-* :| 8-} :)] ~x( :-t b-( :-L x( =))

একটি মন্তব্য পোস্ট করুন