৯ এপ্রিল, ২০১২

রিভিউঃ ফুডুন্টু - অদ্ভুত নামের সিরিয়াস ডিস্ট্রো!

আপনি যদি এই ব্লগের নতুন পাঠক হন আর পরবর্তী সকল নতুন পোস্ট দ্রুত পেতে চান
তাহলে সাবস্ক্রাইব করুন RSS Feed !
আবারো ফিরে এলাম লিনাক্স রিভিউ নিয়ে, আজ যে ডিস্ট্রো সম্পর্কে লিখবো এটি ততটা জনপ্রিয় কোন ডিস্ট্রো নয়, একেবারেই নতুন প্রজেক্টই বলা চলে; ক্যানোনিকাল, রেডহ্যাট, নভেলের মত বড় কোন কোম্পানীর সহায়তাও নেই এটির পিছনে। তবুও নতুন ডিস্ট্রো হিসাবে এটি যথেষ্ট ভালো করেছে এবং বর্তমানে আমি এটি ব্যবহার করছি।

দীর্ঘদিন উবুন্টু ব্যবহারের পর কিছুদিন বিরতি দিয়ে যখন ভাবছিলাম নতুন কোন ডিস্ট্রো দিবো তখনই আমি পরিচিত হই ফুডুন্টুর সাথে...অনেকটা উবুন্টুর নামের সাথে মিল রয়েছে বলে অনেকে এটিকে ভেবে নিতে পারেন আরো একটি উবুন্টু ফর্ক, কিন্তু মূলত তা নয়!




ফুডুন্টু একটি RPM প্যাকেজ ভিত্তিক ডিস্ট্রো যেটির জন্ম ফেডোরার উপর ভিত্তি করে, প্রথম ভার্সনটি মুক্তি পায় ২০১০ সালের নভেম্বরে। এরপর হাঁটি হাঁটি পা পা করে বেশ কিছু ভার্সন রিলিজের পর এটি ২০১১ সালের নভেম্বরে ফেডোরা ১৪ এর একটি রিমিক্স হিসাবে আত্মপ্রকাশ করে। এর ডেভেলপার এন্ড্রু ভয়েত মূলত চেয়েছিলেন ফেডোরা ও উবুন্টুর মাঝামাঝি ধরনের কোন ডিস্ট্রো বানাতে, এর ফলেই এটির নাম রাখা হয় ফুডুন্টু (ফেডোরা+উবুন্টু); ফেডোরার নীতি ও উবুন্টুর সহজবোধ্যতাকে একসাথে এনে নেটবুক ও নোটবুক কম্পিউটারের কথা মাথায় রেখে এটির জন্ম হয়েছিল।
সম্প্রতি এর নীতিতে পরিবর্তনের সুবাদে ২০১২ সালের শুরু থেকে এটি ফেডোরার রিমিক্সের পরিবর্তে স্বাধীন একটি ডিস্ট্রো হিসাবে আত্মপ্রকাশ করেছে এবং সেই সাথে আরো কিছু বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে, যার মধ্যে অন্যতম হলো এটিকে রোলিং রিলিজ হিসাবে ঘোষনা করা এবং ফেডোরা রিপোর পরিবর্তে নিজস্ব আলাদা রিপো প্রচলন।


আজ আমি লিখবো ফুডুন্টুর সর্বশেষ ভার্সন ২০১২.২  সম্পর্কে, এই ভার্সনটি আমার ল্যাপটপে ইন্সটলের মাধ্যমেই আমার ফুডুন্টু ব্যবহার শুরু হয়েছে।

বাংলালায়ন ইউএসবি মডেম এটিতে কাজ করানো নিয়ে শুরুতেই বিপাকে পড়ি আমি, যদিও পরবর্তীতে ফুডুন্টুর ডেভেলপার টিম এবং বাংলাদেশের লিনাক্স কমিউনিটির অন্যতম পরিচিত মুখ সারিম খানের সহায়তায় সেটি কাটিয়ে উঠি এবং সফলভাবে বাংলালায়ন মডেম ফুডুন্টুতে কাজ করাতে সক্ষম হই, সেটি অন্য আরেকটি কাহিনী!

আজ আমি লিখবো ফুডুন্টুর এই সংস্করণ ব্যবহার করে আমার ভালো লাগা ও মন্দ লাগা সম্পর্কে। আসুন প্রথমেই দেখে নিই নতুন এই সংস্করণে কি কি ফিচার/পরিবর্তন এসেছেঃ

  • স্টেবল লিনাক্স কার্নেল ৩.২.১৩
  • নতুন ইন্টারফেস ডিজাইন
  • নোটবুক/নেটবুক কম্পিউটারে পারফরমেন্স ইম্প্রুভমেন্ট
  • ব্যাটারি লাইফ ইম্প্রুভমেন্ট
  • ভিএলসি প্লেয়ার ভার্সন ২.০
  • ডিফল্ট ব্রাউজার ক্রোমিয়াম
  • মজিলা ফায়াফক্স ১১.০
  • ডিফল্ট মিউজিক প্লেয়ার হিসাবে বানশি
  • ডিফল্ট ইন্সট্যান্ট মেসেঞ্জার হিসাবে এমপ্যাথির পরিবর্তে পিজিন।
  • লিব্রেঅফিস স্যুট ৩.৫.১
  • পূর্ববর্তী রিপোর পরিবর্তে সোর্সফোর্জে নতুন রিপো এবং মিরর।
  • ওয়াই-ফাই ড্রাইভার সহ সকল ধরনের গুরুত্বপূর্ন ড্রাইভার বাই-ডিফল্ট ইন্সটলেশন।
  • রিপোতে এটিআই, এনভিডিয়া ইত্যাদি গ্রাফিক্স ড্রাইভারের রেস্ট্রিক্টেড ভার্সন এবং কিছু রেস্ট্রিকটেড ওয়্যারলেস ড্রাইভার।
এগুলো ছাড়াও আরো অন্যান্য পরিবর্তন রয়েছে, আর সেইসাথে বিল্ট-ইন মিডিয়া কোডেকস, ফ্ল্যাশ-প্লাগইন সহ অন্যান্য সুবিধা তো আছেই।



যেসব দিক ভালো লেগেছে

ফুডুন্টু ব্যবহার করতে গিয়ে যেসব দিক আমাকে আকর্ষণ করেছে এর মধ্যে আমি প্রথমেই উল্লেখ করবো বন্ধুসুলভ IRC চ্যানেল ও ফোরাম, আমি খুব কম লিনাক্স ডিস্ট্রোর IRC চ্যানেলেই এত দ্রুত এবং এত বিস্তারিত সহায়তা দিতে দেখেছি। ফুডুন্টুর মূল ডেভেলপার সহ স্টাফ টিমের অন্যান্যরা নিয়মিতই IRC তে থাকেন এবং খুবই আন্তরিক। নতুন-পুরাতন সবধরনের ইউজাররাই এদের কাছ থেকে সাহায্য পেয়ে থাকেন, আমি নিজে কিছু বিষয়ে (বিশেষ করে মডেম) এদের কাছ থেকে যেভাবে সহায়তা পেয়েছি তা বিশেষভাবে উল্লেখযোগ্য।

এরপর উল্লেখ করবো পারফরমেন্সের কথা, নোটবুক কম্পিউটারের জন্য অপ্টিমাইজ ডিস্ট্রো হওয়ায় এটির পারফরমেন্স খুবই ভালো, আমি নিজে ল্যাপটপে প্রায় উবুন্টুর মতই পারফরমেন্স পাচ্ছি, মূল ফেডোরার চেয়ে পারফরমেন্সের দিক থেকে আমি এটিকে এগিয়ে রাখবো। স্ট্যাবিলিটি এবং ইউজার ফ্রেন্ডলিনেসের দিক থেকে ফুডুন্টু যথেষ্ট ভালো। নতুন ইউজাররা সহজেই সিস্টেমের সাথে খাপ খাওয়াতে পারবেন এবং প্রয়োজনীয় কোডেক  ও অন্যান্য ড্রাইভার/লাইব্রেরি দেওয়া থাকাই কোন ঝামেলা ছাড়াই ইউজার তার নিজের কাজ সারতে পারবে। বাই-ডিফল্ট কম্পিজ এনাবল থাকায় গ্রাফিক্সপ্রেমী ইউজাররা ঝাকানাকা ডেস্কটপ লুক আনতে পারবেন।
আমার ডেস্কটপের একটি ছবি নিচে দিলামঃ






ল্যাপটপের ব্যাটারি ব্যাক-আপের দিক থেকেও এটি ভালো, বিল্ট-ইন জুপিটার থাকায় এবং অপ্টিমাইজ ডিস্ট্রো হওয়ায় এর ব্যাটারি পারফরমেন্স উল্লেখযোগ্য। আউট-অফ-দ্য-বক্স প্রায় সব ডিভাইস কাজ করায় ল্যাপটপ ব্যবহারকারীদের কোন ডিভাইস (যেমন- টাচপ্যাড বা কি-বোর্ড) নিয়ে সমস্যায় পড়ার সম্ভাবনাও বেশ কম।

আরো একটি বিষয় আমার ভালো লেগেছে সেটি হলো এটি রোলিং রিলিজ ডিস্ট্রো। ফলে রিলিজ সাইকেল নিয়ে ঝামেলায় পড়ার কোন দরকারই হবেনা, কিছুদিন পর নতুন ভার্সন ইন্সটলের সেই পুরানো কাজটিও আর করতে হবেনা। সবসময়ই রিপো আপডেটেড থাকে এবং বাড়তি কোন রিপো যোগ করা ছাড়াই অফিসিয়াল রিপোতে প্রয়োজনীয় সব প্যাকেজের আপডেট পাওয়া যায়। ইউজার যদি নিয়মিত সিস্টেম আপডেট করেন তাহলে নতুন সংস্করণ নিয়ে তাকে মাথা ঘামাতে হবেনা। যেমন- যারা পুরানো ফুডুন্টু ব্যবহার করতেন এবং নিয়মিত আপডেট করেছেন তারা সবাই ইতিমধ্যেই নতুন ভার্সনে অটোমেটিক উন্নীত হয়ে গেছেন।

সেইসাথে উল্লেখ্য যে, যদি কোন প্যাকেজ ফুডুন্টু রিপোতে পাওয়া না যায় তাহলে ইউজার সেটি তার দরকার মত ফেডোরা, RPMFusion ইত্যাদি রিপো থেকেও ইন্সটল করতে পারবেন, কারন স্বাধীন ডিস্ট্রো হলেও এখনো ফুডুন্টু প্যাকেজের দিক থেকে ফেডোরার সাথে দারুন কম্প্যাটিবল।



যেসব দিক ভালো লাগেনি

ডিস্ট্রো হিসাবে ফুডুন্টু এখনো নতুন হওয়ায় এটির অফিসিয়াল নতুন রিপোটি ততটা সমৃদ্ধ নয়, অনেক গুরুত্বপূর্ন প্যাকেজই হয়তো ইউজার এতে খুঁজে পাবেন না। ফলে তাকে ফেডোরা রিপোর দ্বারস্থ হতে হবে বা সোর্স কোড থেকে কম্পাইল করে ইন্সটল করতে হবে।  যেটি অনেকের কাছেই বিরক্তিকর লাগতে পারে। তবে ডেভেলপারগণ তাদের সীমিত লোকবল নিয়েও প্রতিদিনই নিত্যনতুন প্যাকেজ রিপোতে যোগ করছেন এবং আপডেট করছেন। এছাড়া, IRC চ্যানেল বা ফোরামে প্যাকেজের জন্য অনুরোধ করলে সেটিও রিপোতে দ্রুত যোগ হয় (এজন্য ফোরামে Package Proposal নামে আলাদা সেকশন খোলা আছে)। আমি নিজে Uget প্যাকেজটির জন্য অনুরোধ করার পর সেটি তৈরি করে দেওয়া হয়েছে।

ফুডুন্টু রিপোতে এখনো কিছু ফেডোরা ১৪ ভিত্তিক প্যাকেজ রয়েছে যেগুলো পুরাতন ভার্সন, এটা অনেকের কাছে ভালো লাগবেনা। তবে ডেভেলপাররা জানিয়েছে এসব প্যাকেজের (বেশিরভাগই নানাপ্রকার লাইব্রেরি) ফুডুন্টু বিল্ড তৈরি না হওয়ায় বাধ্য হয়ে এগুলো ব্যবহার করতে হচ্ছে আর এগুলো ডিপেন্ডেনসীর কোন ঝামেলা করবেনা।

ফুডুন্টুতে এখনো নোম শেল দেওয়া হয়নি, পুরানো নোম ব্যবহৃত হচ্ছে। এটি অনেকের কাছেই ভালো লাগবেনা। বিশেষ করে যারা নোম শেলের ভক্ত আছেন। ফোরাম মারফত জানানো হয়েছে আগামী ২০১৩ (সম্ভাব্য) সালের আগে নোম শেলে উন্নীত হওয়ার কোন প্ল্যান এদের নেই, এই ব্যাপারে ডেভেলপার টিম জানিয়েছে-
That being said it is no where near as mature or stable as Gnome 2. I feel the only real reason we won't be switching to Gnome 3 any time soon is the requirement of some fairly significant hardware acceleration in order to display it properly. Making it a no-no for a distro trying to netbooks that most likely won't have the processing power to run it the way it's meant to be. Admittedly, there is a "Fallback Mode" but I have yet to test it. It is my understanding that while it resembles Gnome 2 it is completely incompatible.
তবে ফোরাম থেকে জানা গেছে মূল নোম শেলের বদলে লিনাক্স মিন্টের আদলে MGSE, Mate, Cinnamon ইত্যাদি এনভায়রনমেন্টের ব্যাপারে চিন্তাভাবনা চলছে।

আরো একটি জনপ্রিয় ডেক্সটপ এনভায়রনমেন্ট KDE4 এর ভক্তরাও হতাশ হতে পারেন ফুডুন্টুতে, কারন এতে এটিও দেওয়া হয়নি, এই ব্যাপারে এদের যুক্তি হচ্ছে-

Not in the foreseeable future. The team isn't all that big and cannot afford to maintain another Desktop Environment. With that said you could try installing KDE from an exterior source, of course, you'll be on your own out there.

তবে ফুডুন্টুতে KDE4 ইন্সটলের জন্য একটি টিউটোরিয়াল ফোরামে রয়েছে, আগ্রহীরা ট্রাই করতে পারেন- http://www.fuduntu.org/forum/viewtopic.php?f=13&t=508

ফেডোরা বেজড হওয়ায় ফন্ট রেন্ডারিং উবুন্টুর মত এতটা স্মুথ নয়, তবে ডিফল্ট ফন্ট হিসাবে Ubuntu font family fonts ব্যবহার করে কিছুটা উবুন্টুর মত ফন্ট লুকিং আনা যায়।

ডিফল্ট মেইল এপ্লিকেশন হিসাবে জিমেইল ডেস্কটপ এবং ডিফল্ট অফিস স্যুট হিসাবে গুগল ডক্স দেখে অনেকেই অবাক হতে পারেন। কারন এগুলো ততটা জনপ্রিয় নয় ডেস্কটপ এনভায়রনমেন্টে। সেক্ষেত্রে অবশ্য রিপো থেকে মজিলা থান্ডারবার্ড আর লিব্রেঅফিস স্যুট ইন্সটলের অপশন কাজে লাগাতে পারেন।




পরিশেষে এটুকুই বলতে চাই, এখনো নানা সীমাবদ্ধতা সত্ত্বেও ফুডুন্টু ডিস্ট্রো হিসাবে; বিশেষ করে নেটবুক/নোটবুক কম্পিউটারের জন্য দারুন মানানসই। আমি নিজে সীমাবদ্ধতাগুলো মেনে নিয়েও এটি ব্যবহার করে যাচ্ছি, যারা এই নতুন ডিস্ট্রোটি সম্পর্কে আগ্রহী তারা একবার ট্রাই করে দেখতে পারেন। আশা করছি, হতাশ হবেন না।

আজ তাহলে এখানেই রাখছি, সবাই ভালো থাকবেন, হ্যাপি লিনাক্সিং!



বিঃদ্রঃ ফুডুন্টুর সর্বশেষ ভার্সন সরাসরি ডাউনলোডের জন্য ডাউনলোড পাতায় দেখুন

2 মন্তব্য:

Nirjhor বলেছেন...

VERY VERY VERY Well structured review :-)

Liked it to the core bhaia.

অভি বলেছেন...

@Nirjhor ধন্যবাদ :)

মন্তব্যে ইমোটিকন ব্যবহারের জন্য ইমোটিকনের পাশের কোডটি আপনার কি-বোর্ডের সাহায্যে টাইপ করুনঃ
:)) ;)) ;;) :D ;) :p :(( :) :( :X =(( :-o :-/ :-* :| 8-} :)] ~x( :-t b-( :-L x( =))

একটি মন্তব্য পোস্ট করুন