২৪ জুলাই, ২০১১

বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো সিএসই কার্নিভাল ২০১১

আপনি যদি এই ব্লগের নতুন পাঠক হন আর পরবর্তী সকল নতুন পোস্ট দ্রুত পেতে চান
তাহলে সাবস্ক্রাইব করুন RSS Feed !
দেশের অন্যতম সেরা বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১০ বছর পূর্তি উপলক্ষে গতকাল আয়োজিত হয়ে গেলো সিএসই কার্নিভাল ২০১১। ২০০০-০১ সেশনে মাত্র একটি শ্রেনীকক্ষ, ১০ জন ছাত্র আর ৩ জন শিক্ষক নিয়ে যে বিভাগের যাত্রা শুরু, আজ দশ বছর পর এসে ৬ তলা আইটি ভবন সহ প্রায় চার শতাধিক ছাত্রছাত্রী আর ২০ জন শিক্ষকের সমন্বয়ে আধুনিক সুযোগ-সুবিধা বিশিষ্ট সম্পূর্ণ বিভাগে পরিনত হয়েছে সেটি। প্রতিষ্ঠার ১০ বছর পূর্তিকে স্মরনীয় করে রাখতে তাই গতকাল বসেছিল সাবেক-বর্তমান ছাত্রছাত্রী সহ শিক্ষকদের এক অভূতপূর্ব মিলনমেলা।


সকাল ১০.৩০ মিনিটে পবিত্র কোরান তেলওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে পর্দা উঠে এই আয়োজনের। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন চবির ভিসি ড. আনোয়ারুল আজিম আরিফ, প্রো-ভিসি ড. আলাউদ্দিন, বিজ্ঞান অনুষদের ডিন ড. আবুল কালাম আজাদ, বিভাগের চেয়ারম্যান ড. হানিফ সিদ্দিকী সহ বিভাগের শিক্ষকবৃন্দ, আরো উপস্থিত ছিলেন এভারেস্ট বিজয়ী মুহিত। ফিতা কেটে আয়োজনের শুভ উদ্বোধন করে ভিসি ড. আনোয়ারুল আজিম আরিফ। এরপর উপস্থিত অতিথিদের বক্তৃতার মাধ্যমে শেষ হয় উদ্বোধনী সেশন। এরপর বিভাগের চেয়ারম্যান সবার প্রিয় হানিফ স্যারকে নিয়ে আইটি ভবন থেকে শুরু হয় ছাত্রছাত্রীদের বর্নাঢ্য র‍্যালি। নেচে-গেয়ে স্লোগানে মুখরিত এই র‍্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে অবশেষে আবার আইটি ভবনে এসে শেষ হয়।


এরপর শুরু হয় চবি সহ চট্টগ্রাম বিভাগের ৯টি ভার্সিটির ৩০টি দল নিয়ে আয়োজিত প্রোগ্রামিং কনটেস্ট। বিখ্যাত ভৌত বিজ্ঞানী ও প্রফেসর এমিরেটাস ড. জামাল নজরুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত হয় একটি বিশেষ সেমিনার। এতে উপস্থিত ছিলেন সিএসই বিভাগ, গণিত বিভাগ সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও শিক্ষকরা। সেমিনার শেষ হওয়ার পর কার্নিভালে উপস্থিত সবার মধ্যে লাঞ্চ বিতরণ করা হয়।
লাঞ্চ বিরতির পর দুপুর ২.৩০ মিনিট থেকে বিভাগের শিক্ষক কাজী আশরাফুজ্জামানের পরিচালনায় বিভিন্ন বিভাগের ছাত্রদের অংশগ্রহনে শুরু হয় লিনাক্স ও ওপেনসোর্স বিষয়ক ওয়ার্কশপ। এতে সার্বিক সহযোগীতায় ছিল ৪র্থ ও ৩য় বর্ষের শিক্ষার্থীরা। ওয়ার্কশপে লিনাক্স ও ওপেনসোর্সের গুরুত্ব সহ জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রো উবুন্টুর বিভিন্ন দিক সবার মধ্যে তুলে ধরা হয়। এরপর লটারির মাধ্যমে উপস্থিত ২০ জন অংশগ্রহনকারীর মধ্যে উবুন্টুর ফ্রি DVD  বিতরন করা হয়।


ওয়ার্কশপ শেষে শুরু হয় সফটওয়্যার প্রদর্শনী। এতে বিভাগের শিক্ষার্থীরা নিজেদের তৈরি করা সফটওয়্যার সবার সামনে তুলে ধরেন। অন্যদিকে পুরোদমে চলতে থাকে প্রোগ্রামিং কনটেস্ট। কিছুক্ষণ পর পর কার্নিভালে উপস্থিত দর্শকরা বড় পর্দায় লাইভ কনটেস্টের সর্বশেষ অবস্থান দেখে নিচ্ছিলেন।
সফটওয়্যার প্রদর্শনী শেষে শুরু হয় বিভাগ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করে বর্তমানে বিভিন্ন সেক্টরে চাকরি করছেন এমন কিছু সাবেক ছাত্রের নিজেদের কর্মক্ষেত্রের অভিজ্ঞতা ও বাংলাদেশে কম্পিউটার সায়েন্সের চাকরির ক্ষেত্র নিয়ে একটি আলোচনা অনুষ্ঠান।
আলোচনা অনুষ্ঠানের পর বিকাল ৫টা থেকে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রথমেই বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহনে গান, ফ্যাশন শো, নাটিকা ইত্যাদি প্রদর্শিত হয়। উপস্থিত সকলে এসময় এসব আয়োজন উপভোগ করেন। এরই ফাঁকে মঞ্চে আসেন বিভাগের চেয়ারম্যান ড. হানিফ সিদ্দিকী সহ বিভিন্ন ভার্সিটি থেকে আগত শিক্ষকবৃন্দ। সকলের উপস্থিতিতে এসময় প্রোগ্রামিং কনটেস্টের প্রব্লেম এনালাইসিস করা হয় ও চূড়ান্ত ফলাফল ঘোষনা করা হয়। এতে ১ম, ২য় ও ৩য় তিনটি স্থানই দখল করেছে চুয়েট। বিজয়ী দলের মধ্যে পুরষ্কার বিতরনীর পর আবার চলতে থাকে
সাংস্কৃতিক আয়োজন। এরপর ব্যান্ডদল তীরন্দাজ সহ চট্টগ্রামের আরো কিছু ব্যান্ড দলের অংশগ্রহনে শুরু হয় কনসার্ট। উপস্থিত ছাত্রছাত্রীদের নাচে-হৈ-হুল্লোড়ে রাতের কনসার্ট বেশ জমে উঠেছিল।
অবশেষে জমজমাট একটি আয়োজনের সমাপ্তি ঘোষনা করা হয়। আনন্দময় কিছু মুহূর্তের স্মৃতি নিয়ে সবাই বাড়ি ফিরতে শুরু করেন। এভাবেই শেষ হয় একটি উপভোগ্য কার্নিভাল। এসময় সবার মধ্যেই ছিল প্রানপ্রিয় এই বিভাগকে মিলিতভাবে ভবিষ্যতে আরো সামনে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয়।

সিএসই কার্নিভাল ২০১১- ফটো এলবাম

2 মন্তব্য:

নামহীন বলেছেন...

Nice post and very good information about the chittagong university and also some nice photo collection of cse carnival 2011. But can you send me the picture of mine that you taken in front of class with you and ayatullah . Waiting for the photos .

অভি বলেছেন...

@khawshik
তুমি ফটোগুলা আমার পিকাসা এলবামে পাবা, ঐখান থেকে ডাউনলোড করে নিতে পারবা :)

মন্তব্যে ইমোটিকন ব্যবহারের জন্য ইমোটিকনের পাশের কোডটি আপনার কি-বোর্ডের সাহায্যে টাইপ করুনঃ
:)) ;)) ;;) :D ;) :p :(( :) :( :X =(( :-o :-/ :-* :| 8-} :)] ~x( :-t b-( :-L x( =))

একটি মন্তব্য পোস্ট করুন