১০ জুন, ২০১১

টিপসঃ অপেরা ব্রাউজার সম্পর্কিত কিছু টুইক

আপনি যদি এই ব্লগের নতুন পাঠক হন আর পরবর্তী সকল নতুন পোস্ট দ্রুত পেতে চান
তাহলে সাবস্ক্রাইব করুন RSS Feed !
বর্তমানে বিশ্বে জনপ্রিয় ক্রস-প্লাটফর্ম ব্রাউজারের নাম বলতে গেলেই ফায়ারফক্স ও গুগল ক্রোমের পরই অবধারিতভাবে চলে আসবে অপেরা ব্রাউজারের নাম। মোবাইল হ্যান্ডসেটে ইন্টারনেট ইউজ করছেন এমন ইউজারমাত্রই অপেরা মিনি বা অপেরা মোবাইলের নাম শুনে থাকবেনই। সেই Opera Software ASA কর্তৃক রিলিজকৃত পিসি ব্রাউজারই হলো অপেরা। মোবাইল প্লাটফর্মের মত কম্পিউটার প্লাটফর্মে এতটা সফল না হলেও বর্তমানে ব্রাউজার পরিসংখ্যানে জনপ্রিয়তার দিক থেকে এর স্থান ৫ম এবং মার্কেট শেয়ারের পরিমাণ প্রায় ২.৬%।



আজকাল অনেকেরই কম্পিউটারে ফায়ারফক্স, গুগল ক্রোম বা ইন্টারনেট এক্সপ্লোরারের পাশাপাশি অপেরা ব্রাউজারও রয়েছে এবং অনেকেই এটি নিয়মিত ব্যবহার করে থাকেন। সেইসব অপেরা ব্যবহারকারী ও যারা আগামীতে অপেরা ব্যবহারের ইচ্ছা রাখেন তাদের সবার জন্যই আমার আজকের এই টিপস। এর আগের একটি পোস্টে আমি বলেছিলাম কিছু সেটিংস পরিবর্তনের মাধ্যমে কিভাবে মজিলা ফায়ারফক্সকে দ্রুতগতিসম্পন্ন করা যায়, আজ সেভাবেই দেখাবো অপেরা ব্রাউজারের সেটিংস পরিবর্তনের মাধ্যমে একে দ্রুতগতিসম্পন্ন করে তোলার উপায়। আর যথারীতি এসকল টিপস সকল প্লাটফর্মের অপেরার জন্যই প্রযোজ্য।
অপেরা ব্রাউজার ওপেন করুন এবং নিম্নলিখিত কাজগুলো করতে থাকুন-

১. Menu->Settings->Preferences থেকে Advanced ট্যাবে যান, এবার Browsing সিলেক্ট করুন। Page icon লিখা ড্রপডাউন লিস্টে সিলেক্ট করে দিন- show no icon


২. এরপর History সিলেক্ট করুন, Check documents এবং Check images দুটি ড্রপডাউন লিস্টেই সিলেক্ট করে দিন- Every 24 hours


৩. এবার Network সিলেক্ট করুন, Server Name Completion.. বাটনে ক্লিক করুন, ঐখানে দুটি অপশন দেখবেন যথাক্রমে  ও look for local network machine  try name completion using নামে, দুটির টিক চিহ্নই তুলে দিন (আনচেক করে দিন)।


৪. এবার ঐ উইন্ডোটি ক্লোজ করে Network এ ফিরে আসুন, ঐখানে নিচের মত ভ্যালু সেট করে দিন-

Max Connections to a server= 32
Max total Connections= 64 (default)


৫. এবার অপেরার এড্রেসবারে টাইপ করুন- opera:config, এবার এন্টার দিন। একটি উইন্ডো ওপেন হবে। সেখানে সার্চ বক্সে লিখুন- check, একটি তালিকা ওপেন হবে। সেখানে Cache মেনুতে নিচের মত করে অপশন সেট করে দিন-

Check Expiry History= 1
Check Expiry Load= 1

এবার সেভ বাটনে ক্লিক করুন। 


এগুলো হলো মূল টুইকসমূহ, এর পাশাপাশি যারা ঘন ঘন অপেরা আপডেট করে থাকেন তারা ইচ্ছে করলে কিছুদিন পর পর প্রোফাইল ক্লিন করতে পারেন। এছাড়া History সেটিংসে Amount of Visited Address  সংখ্যা কমিয়ে রাখা যেতে পারে।


এসব টুইক ফলো করার পর আপনার কানেকশনের ধরণ অনুযায়ী আপনি কিছুটা হলে ইম্প্রুভমেন্ট দেখতে পাবেন অপেরার পারফরমেন্সে। বিশেষত পেজ লোডিং টাইম আগের চেয়ে কিছুটা কমে আসবে বলেই আমার ধারনা।


আজ তাহলে এটুকুই, আগামীতে আবারো হাজির হবো নতুন কোন টিপস নিয়ে...

0 মন্তব্য:

মন্তব্যে ইমোটিকন ব্যবহারের জন্য ইমোটিকনের পাশের কোডটি আপনার কি-বোর্ডের সাহায্যে টাইপ করুনঃ
:)) ;)) ;;) :D ;) :p :(( :) :( :X =(( :-o :-/ :-* :| 8-} :)] ~x( :-t b-( :-L x( =))

একটি মন্তব্য পোস্ট করুন